ঢাকা, শনিবার, ৪ মে, ২০২৪

সোমালিয়ান জলদস্যুরা আমাদের নাবিকদের সুস্থ অবস্থায় মুক্তি দিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সোমালিয়ান জলদস্যুরা আমাদের নাবিকদের সুস্থ অবস্থায় মুক্তি দিয়েছে। নাবিকরা এরই মধ্যে সোমালিয়া থেকে ১০০ নটিক্যাল মাইল দূরে চলে এসেছেন। ইউরোপিয়ান একটি জাহাজ তাদের গাইড করে নিয়ে আসছে। রোববার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অ্যান্টিগুয়া ও বার্বুডার পররাষ্ট্রমন্ত্রী চিট গ্রিনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপে এসব কথা বলেন তিনি।


পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউরোপে যখন কোনো জাহাজ যায় তখন আর্মড গার্ড ভাড়া করে নিয়ে যায়। জলদস্যুরাও খবর রাখে কোন জাহাজে আর্মড গার্ড আছে, কোন জাহাজে নেই। এমভি আব্দুল্লাহ জাহাজে কোনো গার্ড ছিল না। তারা প্রায় ১ হাজার নটিক্যাল মাইল দূরে ছিল। এ কারণে গার্ড ভাড়া করতে পারেনি। আর্মড গার্ড থাকলে এমন ঘটনা ঘটতো না।


তিনি আরো বলেন, অ্যান্টিগুয়া ও বার্বুডায় হসপিটাল সেক্টরে ট্রেনিংয়ের জন্য আমাদের দেশের সহযোগিতা চায়। আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে যেহেতু ট্যুরিজম অ্যান্ড হসপিটাল বিভাগ আছে, সেই বিভাগের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ ইউনিভার্সিটির যদি সমঝোতা হয় তাহলে ছাত্ররা সেখানে যেতে পারবে। আমাদের ছাত্রদের জন্য যেন স্কলারশিপ দেওয়া হয় সেই আলোচনা করেছি। তারা আমাদের প্রস্তাব দিয়েছে, বাংলাদেশের পাসপোর্টধারীদের জন্য এয়ারপোর্ট এন্ট্রি ভিসা চালু করতে চায়।


ড. হাছান মাহমুদ বলেন, আমাদের দেশ থেকে ফার্মাসিউটিক্যাল পণ্য নেয়ার বিষয়ে আলোচনা হয়েছে। আমরা ১৪০টি দেশে ফার্মাসিউটিক্যাল পণ্য রফতানি করি। তাদের দেশেও যেন আমাদের ফার্মাসিউটিক্যাল পণ্য যায় সেটা নিয়ে আলোচনা করেছি। আমাদের লেদার, সিরামিকস, গার্মেন্টস পণ্য আরো ব্যাপকভাবে যেন রফতানি করতে পারি সে বিষয়ে আলোচনা হয়েছে।


ইরান-ইসরায়েল উত্তেজনা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ যেকোনো যুদ্ধের বিরুদ্ধে। আমরা চাই পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠিত হোক। গাজায় নির্বিচারে মানুষ হত্যা, মানবতার বিরুদ্ধে অপরাধ অবিলম্বে বন্ধ হোক।


তিনি বলেন, মিয়ানমার থেকে ১৮০ জন বিজিপি সদস্য পালিয়ে এসেছিল। তারা হাজতে আছে। আজ আবার নতুন করে ৯ জন এসেছে। তাদের ফেরত দেওয়ার জন্য আমরা আলোচনা চালাচ্ছি। তাদের নদীপথে ফেরত নেয়ার জন্য মিয়ানমার প্রস্তাব দিয়েছে। আমরা প্রস্তাব দিয়েছিলাম তাদের বিমানে করে নেয়ার জন্য। তারা প্রথমে বিমানে নিয়ে যাওয়ার জন্য রাজি হলেও পরবর্তীতে নৌপথে নেয়ার প্রস্তাব দিয়েছে।

ads

Our Facebook Page